তরমুজের উপকারিতা / Benefits of watermelon in Bengali


তরমুজের উপকারিতা / Benefits of watermelon in Bengali -

Benefits of watermelon


তরমুজ এই ফলে কয়েক প্রকার জরুরি পুষ্টিগুণ পাওয়া যায়। এই জন্যই এটা শরীরের সাথে সম্পর্কিত অনেক রকম সমস্যা দূর করতে সাহায্য করে। তরমুজ ফাইবার, পটাশিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-বী সমৃদ্ধ একটি ফল। কিন্তু এই ফলে একটি বিশেষ উপাদান পাওয়া যায় যার নাম হলো লাইকোপেন, এই উপাদানটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং এই উপাদানটির জন্যই তরমুজ গাঢ় লাল রংয়ের হয়। তাহলে আজকের এই লেখা থেকে আমরা জেনে নেবো তরমুজের উপকারিতা সম্পর্কে / watermelon benefits in Bengali

1. তরমুজ আপনার শরীরকে হাইড্রেট রাখে -


শরীরকে সুস্থ রাখতে হলে শরীরকে হাইড্রেট রাখা খুবই জরুরী। অর্থাৎ আপনার শরীরে জল পর্যাপ্ত মাত্রায় থাকা দরকার। ডিহাইড্রেশন নানা রকম শারীরিক সমস্যা সৃষ্টি করতে পারে, যেমন কোষ্ঠকাঠিন্য, শারীরিক দুর্বলতা, মাথা ঘোরা, মাথা ব্যথা, মুখের শুষ্ক ভাব, পেট ফুলে ওঠা, লো ব্লাড প্রেসার ইত্যাদি। তরমুজে পর্যাপ্ত পরিমাণে জল পাওয়া যায়, এইজন্য এটা শরীরকে হাইড্রেট রাখতে সক্ষম। বিশেষ করে গরমের দিনে শরীরকে ডিহাইড্রেশন এর হাত থেকে রক্ষা করে।

2. শরীরের স্থূলতা কমাতে তরমুজ সাহায্য করে -


শরীরের ওজন কম করতে তরমুজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যে সমস্ত ব্যক্তিরা অতিরিক্ত স্থূলতার জন্য নানারকম সমস্যায় ভুগছেন তাদের দৈনিক খাদ্যতালিকায় তরমুজ যুক্ত করা দরকার। শরীরের স্থূলতা কমানো তরমুজের নানারকম উপকারিতার মধ্যে একটি অন্যতম। তরমুজে ক্যালরির মাত্রা খুবই কম, অথচ ফাইবার অধিকমাত্রায় পাওয়া যায়। এছাড়াও এতে জল এর মাত্রা অধিক পরিমাণে রয়েছে, যার ফলে শরীরের বিষাক্ত পদার্থ বেরিয়ে যায় এবং শরীরের স্থূলতা কমাতে সাহায্য করে।

3. তরমুজ আপনার হজম শক্তি বৃদ্ধি করতে সক্ষম -


ডাইজেস্টিভ সিস্টেম উন্নত করতে তরমুজ একটি অনবদ্য খাদ্য উপাদান। তরমুজে প্রচুর পরিমাণে জল পাওয়া যায়। আর এই জল আপনার গৃহীত খাদ্য হজম করতে খুবই সাহায্যকারী। এছাড়াও এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার পাওয়া যায়। এই ফাইবার আবার হজমশক্তি বাড়াতে সাহায্য করে, ডাইজেস্টিভ সিস্টেমকে উন্নত করে। এছাড়াও কোষ্ঠকাঠিন্য দূর করতে, ডায়রিয়া এবং গ্যাস জনিত সমস্যা দূর করতে সাহায্য করে।

4. তরমুজ আপনার হার্টের জন্য লাভকারী -


হার্টকে সুস্থ রাখতে সক্ষম তরমুজ। একটি গবেষণা অনুসারে জানা গেছে যে প্রতিদিন তরমুজ সেবন করলে অথবা তরমুজের রস পান করলে খারাপ কোলেস্টেরল এর হাত থেকে হার্ট সুরক্ষিত থাকে, খারাপ কোলেস্টেরল হার্টের জন্য খুবই ক্ষতিকারক। গবেষণায় এটাও জানা গেছে যে তরমুজের হার্টকে সুস্থ রাখার পিছনে ভূমিকা পালন করে সাইট্রলাইন নামক উপাদান। গবেষণায় বলা হয়েছে যে তরমুজ সঠিকভাবে অ্যাথেরোস্ক্লেরোসিস এর উপর সঠিকভাবে প্রভাব বিস্তার করে।

5. ক্যান্সার উপশম করতে তরমুজ এর ভূমিকা -


ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগের বিরুদ্ধে তরমুজ লড়াই করতে পারে। তরমুজে লাইকোপেন নামক উপাদান পাওয়া যায়। যেটা শরীরকে ক্যান্সারের আক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে। লাইকোপিনের কারণে তরমুজ লাল রং প্রাপ্ত হয়। লাইকোপিন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, এই কারণে এটা শরীরে ক্যান্সার সৃষ্টি করার রাস্তায় বাধা প্রদান করে।

একটি বৈজ্ঞানিক গবেষণা অনুসারে জানা গেছে যে লাইকোপিনে কেমো প্রিভেন্টিভ গুন পাওয়া যায়, যেটা বিশেষ করে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কম করতে সাহায্য করে। অন্য একটি গবেষণায় জানা গেছে যে লাইকোপিন তার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লামেটরি বৈশিষ্ট্যে কেমোথেরাপির ক্ষতিকর প্রভাব কম করতে সাহায্য করে।

6. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তরমুজ এর ভূমিকা -

তরমুজ ভিটামিন সী ভরপুর হওয়ার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে। এছাড়াও তরমুজে ফাইবার পাওয়া যায় প্রচুর পরিমাণে, যেটা আমাদের অন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। এই ফলে উপস্থিত ভিটামিন b6 যেটা আমাদের প্রতিরক্ষা প্রণালী কে এন্টিবডি উৎপাদন করতে সাহায্য করে। তরমুজে উপস্থিত ভিটামিন এ প্রতিরক্ষা প্রণালী কে নিয়ন্ত্রণ করতে পারে এবং সংক্রমণের হাত থেকে সুরক্ষিত রাখে। এক সুস্থ জীবনের জন্য ইমিউন সিস্টেম শক্তিশালী হওয়া খুবই জরুরী, এজন্য আপনি আপনার দৈনিক খাদ্যতালিকায় তরমুজের স্থান নির্ধারণ করতে পারেন।
তরমুজের উপকারিতা / Benefits of watermelon in Bengali তরমুজের উপকারিতা / Benefits of watermelon in Bengali Reviewed by ভালোবাসি on December 06, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.