পেট পরিষ্কার করতে কমলালেবুর ভূমিকা / Home remedy for constipation in Bengali


পেট পরিষ্কার করতে কমলালেবুর ভূমিকা / Home remedy for constipation in Bengali -

remedy for constipation


ভারত তথা সারা বিশ্বের একটি জনপ্রিয় ফল হল কমলালেবু। কমলালেবুর তার স্বাদ এবং উপকারিতার জন্য প্রসিদ্ধ। কমলালেবু যেমন সহজপাচ্য তেমনি পুষ্টিকর। এই কারণের যেকোন মানুষের জন্য কমলালেবু খুবই গুরুত্বপূর্ণ।

নিয়মিত কমলালেবু সেবন করার মাধ্যমে হরেক রকম অসুখ-বিসুখ এর হাত থেকে আমরা শরীরকে সুরক্ষিত রাখতে পারি।

1. কমলালেবু কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে -


কমলা লেবুতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এই ফাইবার আপনার কোলেস্টেরল কম করতে সাহায্য করে। এছাড়াও কমলালেবুতে গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান ভিটামিন-সি পটাশিয়াম এবং ফ্লাভোনয়ডস পাওয়া যায়, যা কোলেস্টেরল কম করতে সাহায্য করে।

2. কোলন ক্যান্সার ঠিক করতে সাহায্য করে কমলালেবু -


কমলা লেবুতে ফাইবার প্রচুর পরিমাণে পাওয়া যায়। একটি বৈজ্ঞানিক গবেষণায় জানা গেছে যে খাইবার কোলন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে শরীরকে, কারণ ফাইবার কোলন সক্রিয় রাখতে যেমন সাহায্য করে তেমনি ধীরে ধীরে কোলনের শক্তি বৃদ্ধি করে।

3. বাতের বেদনা কম করতে সাহায্য করে কমলালেবু -


একটি গবেষণা থেকে জানা গেছে যে কমলা লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল,  অ্যান্টি ফাংগাল এবং এন্টি ইনফ্লামেটরি গুণ পাওয়া যায়, যেটা সন্ধিবাত এর সমস্যা দূর করতে সাহায্য করে। কমলালেবুর তেল ব্যবহার করে আক্রান্ত স্থানে মালিশ করলে বাত ব্যথার সমস্যা থেকে আরাম পাওয়া যায়।

4. ডায়াবেটিক রোগীদের জন্য কমলালেবু উপকারী -


কমলালেবুতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার পাওয়া যায়। বৈজ্ঞানিক গবেষণা অনুসারে জানা গেছে যে ফাইবার শর্করার মাত্রা (blood sugar) এবং গ্লাইকোসিলেটেড হিমোগ্লোবিন (HbA1c) কম করতে সাহায্য করে, যা কিনা টাইপ টু ডায়াবেটিস সৃষ্টি করার মুখ্য কারণ হিসেবে বিবেচিত হয়। টাইপ টু ডায়াবেটিস রোগীদের জন্য ফাইবারযুক্ত কমলালেবুর নিয়মিত সেবন করা খুবই জরুরী।

5. রক্তাল্পতা -


কমলা লেবুতে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন সি পাওয়া যায়। নিয়মিত কমলালেবু সেবন করলে রক্তে আয়রনের ঘাটতি পূরণ হয় যার ফলে এনিমিয়া জনিত সমস্যা দূর হয়।

6. ত্বকের স্বাস্থ্যের জন্য কমলালেবুর প্রয়োজনীয়তা -


কমলা লেবুতে ভিটামিন সি অধিক মাত্রায় পাওয়া যায়, যা কিনা অ্যান্টি-এজিং এবং ইউভি প্রটেকশন করার সাথে সাথে ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। এর জন্য আপনি প্রতিদিন দু-একটা কমলালেবু সেবন করতে পারেন অথবা এক গ্লাস কমলালেবুর রস পান করতে পারেন।

7. সুস্থ চুলের জন্য উপকারী কমলালেবু -


কমলালেবুতে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই এবং আয়রন প্রচুর মাত্রায় পাওয়া যায। এইসব ভিটামিন্স এবং আয়রনে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট চুলের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি প্রদান করে। যেটা চুল ঝরে পড়ার সমস্যা আটকাতে পারে, সাথে সাথে চুল ঘন ও মজবুত হয়ে ওঠে।

8. কমলা লেবু ত্বকের কালো দাগ স্পট দূর করে -


কমলালেবু খাওয়ার পরই ভুল করেও কমলালেবুর খোসা বাইরে ফেলে দেবেন না যেন, কেননা কমলালেবুর খোসা আপনার ত্বক পরিষ্কার করতে খুবই সাহায্য করে। কমলালেবুর খোসায় ভিটামিন সি পাওয়া যায়। ভিটামিন সি ত্বকের কালো দাগ ছোপ দূর করে এবং স্কিন কোমল নরম বানাতে সাহায্য করে, এছাড়া ত্বকের নতুন কোষের বিকাশ ঘটাতে সাহায্য করে। এর জন্য আপনি কমলালেবুর খোসার পেস্ট বানিয়ে ত্বকের ওপর প্রলেপ লাগাতে পারেন এবং পনেরো কুড়ি মিনিট পরে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত করলে ত্বকের কালো দাগ ছোপ অল্প দিনের মধ্যেই সেরে যাবে।

9. পেট পরিষ্কার করতে কমলালেবুর সাহায্য করে -


কমলালেবু হলো ফাইবার এর একটি উৎকৃষ্ট স্রোত। আসলে যে কোন খাবারের মধ্যস্থ ফাইবার ডাইজেস্টিভ সিস্টেমকে উন্নত করতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা ঠিক করতে সাহায্য করে। ফাইবার আপনার মল নরম করে এবং মলত্যাগের প্রক্রিয়াকে সরল করে তোলে, এর ফলে কোষ্ঠকাঠিন্য বা কোষ্ঠবদ্ধতার সমস্যা থেকে অনেকটা রেহাই পাওয়া যায়।
পেট পরিষ্কার করতে কমলালেবুর ভূমিকা / Home remedy for constipation in Bengali পেট পরিষ্কার করতে কমলালেবুর ভূমিকা / Home remedy for constipation in Bengali Reviewed by ভালোবাসি on December 06, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.