বদ হজমের সমস্যা দূর করার সহজ ঘরোয়া উপায় / How to improve digestive system

বদ হজমের সমস্যা দূর করার সহজ ঘরোয়া উপায় / How to improve digestive system ?


improve digestive


বদহজম জনিত সমস্যাকে আমরা সাধারণভাবে এড়িয়ে চলি, এটা যে শরীরের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে সেটা আমরা সবসময় ভাবতে পারিনা। বরং অস্থায়ীভাবে অ্যান্টাসিড-জাতীয় ওষুধ সেবন করে উপকার লাভ করার চেষ্টা করা হয়। কিন্তু এন্টাসিড জাতীয় ঔষধ বা অন্যান্য রাসায়নিক যুক্ত ঔষধ শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক, কেননা এই ধরনের ওষুধ আপনার শরীরের মধ্যে ভয়ঙ্কর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে।
সুতরাং বদহজম জনিত সমস্যা দেখা দিলে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা জরুরি। তবে অনেক ক্ষেত্রে সাধারণ মানুষ প্রাথমিক চিকিৎসা হিসেবে নানা রকম ঘরোয়া চিকিৎসার কথা ভাবেন, এবং এই ধরনের ঘরোয়া চিকিৎসা খুবই উপকারী, এছাড়া এই রকমের প্রাকৃতিক চিকিৎসা ফলে শরীরে কোন ক্ষতিকারক প্রভাব পড়ে না।

ঠিক এই কারনে আজকের এই লেখাতে আমরা প্রাকৃতিক চিকিৎসা বা ঘরোয়া চিকিৎসা নিয়ে আলোচনা করব এই ধরনের ঘরোয়া চিকিৎসা করে বদহজমের সমস্যা যেমন ঠিক করা সম্ভব তেমনি ধীরে ধীরে হজম শক্তি বৃদ্ধি পাবে।

হজম শক্তি বৃদ্ধি করার উপায় / Home remedies for indigestion in Bengali -


1. হজম শক্তি বৃদ্ধি করার উপায় হলো লেবু এবং আদা -

সামগ্রী

এক ইঞ্চি সাইজের একটি আদার টুকরো
এক-চামচ লেবুর রস
এক কাপ গরম জল
এক চামচ মধু

ব্যবহার করার বিধি -

এক কাপ গরম জলে এক টুকরো আদা ফেলে দিন এবং তাতে এক চামচ লেবুর রস মিশিয়ে দিন। এইভাবে প্রায় 10 মিনিট পর্যন্ত রেখে দিন। তারপর ওই হালকা গরম জল ছেঁকে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে দিন, তারপর পান করুন।

এভাবে আপনি প্রতিদিন দুবার করে 3-4 সপ্তাহ পর্যন্ত পালন করুন, ধীরে ধীরে হজম শক্তি বৃদ্ধি পাবে এবং বদহজম জনিত লক্ষণ দূর হয়ে যাবে।

এটি কিভাবে উপকার করে ?
লেবু এবং আদার যে শুধুমাত্র আপনার হজম শক্তি বৃদ্ধি করে তা নয়, বরং ব্লটিং এর সমস্যা থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করে। এতে উপস্থিত অ্যান্টি ইনফ্লামেটরি গুণ অতিরিক্ত অ্যাসিডের কুপ্রভাব থেকে পেটকে সুরক্ষিত রাখে।

2. হজম শক্তি বৃদ্ধি করতে একটি অনবদ্য ভেষজ উপাদান হলো জিরা -

সামগ্রী

এক চামচ জিরা
এক কাপ গরম জল

এটি বানানোর বিধি

এক কাপ গরম জলে এক চামচ জিরা ফেলে দিন। এভাবে 5 থেকে 10 মিনিট রেখে দিন। তারপর ছেঁকে নিয়ে এই জল হালকা গরম গরম অবস্থায় চায়ের মত করে পান করুন।
এছাড়া আপনি ইচ্ছে করলে ভোজন খাওয়ার পরে অর্ধ চামচ জিরা চিবিয়ে চিবিয়ে খেতে পারেন, এতে ভালো ফল পাওয়া যায়।
প্রতিদিন দু'বেলা মুখ্য আহারের পরে এই আয়ুর্বেদিক চা পান করুন লাগাতার 3-4 সপ্তাহ। ধীরে ধীরে ডাইজেস্টিভ সিস্টেম এর উন্নতি লক্ষ করা যাবে।

জিরা কিভাবে বদহজম সারাতে সাহায্য করে ?

জিরাতে উপস্থিত অ্যান্টি ফ্লৈট্যুলেন্ট গুন পাওয়া যায়, যেটা আপনার ব্লোটিং এর মত সমস্যা ঠিক করতে সাহায্য করে, এর সাথে সাথে হজম শক্তি বৃদ্ধি পায়।

3. অ্যাপেল সাইডার ভিনিগার -

সামগ্রী

এক চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এক গ্লাস জল

প্রয়োগ করার বিধি -

গরম জলে এক চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে দিন, এছাড়া আপনার ইচ্ছেমতো এক চামচ মধু মেশাতে পারেন। তারপর এই মিশ্রণটি পান করুন।
প্রতিদিন দুবার করে এই প্রক্রিয়াটি আপনি একমাস পর্যন্ত চালিয়ে যেতে পারেন, এতে অবশ্যই সুফল পাওয়া যায়।

অ্যাপেল সাইডার ভিনেগার কিভাবে উপকার করে ?

অ্যাপেল সাইডার ভিনেগারে অ্যাসিটিক অ্যাসিড পাওয়া যায়, যেটা অ্যাসিডিটি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর ফলে অতিরিক্ত এসিড জনিত সমস্যা থেকে আপনি সুরক্ষিত থাকতে পারেন।

তো এই ধরনের ঘরোয়া উপায় অবলম্বন করে ডায়রিয়া নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিন্তু একটা কথা অবশ্যই মনে রাখবেন যে ডায়রিয়ার সময় সবসময় চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কেননা চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন রোগের সঠিক চিকিৎসা সঠিকভাবে সম্ভব নয়।
বদ হজমের সমস্যা দূর করার সহজ ঘরোয়া উপায় / How to improve digestive system বদ হজমের সমস্যা দূর করার সহজ ঘরোয়া উপায় / How to improve digestive system Reviewed by ভালোবাসি on December 04, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.